Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা কার্যক্রমঃ


ভোটার তালিকায় নাম অন্তুর্ভুক্তি, স্থানান্তর, জাতীয় পরিচয়পত্র সংশোধন কিংবা হারানো জাতীয় পরিচয়পত্র পূনঃরায় সংগ্রহ একটি চলমান প্রক্রিয়া।  ভোটার হওয়ার জন্য যোগ্যতা সম্পন্ন যে কোন ব্যক্তি বছরের যে কোন সময়ে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারবেন। পূর্বে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত নাম স্থানান্তর বা সংশোধন কিংবা জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে তা আবেদনের মাধ্যমে পূনরায় সংগ্রহ করতে পারবেন।


কার্যক্রম


কার্যপ্রক্রিয়া

নতুন/বাদপড়া ভোটার অন্তভূক্তিঃ


১লা জানুয়ারী ২০১৩ তারিখে বা তার পূর্বে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে তারা যে কোন সময় ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারবেন।

নতুন ভোটার অন্তুর্ভুক্তির ক্ষেত্রে করণীয়ঃ

  • SSC পাশ সার্টিফিকেটের ফটোকপি (শুধুমাত্র শিক্ষিত ব্যক্তির ক্ষেত্রে) ।
  • ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সনদের ফটোকটি।

সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ পূর্বক নিবন্ধন ফরম-২ সংগ্রহ (প্রবাসীদের ক্ষেত্রে ফরম-১১ সহ) ও নির্দেশনা মোতাবেক পূরণ পূর্বক উক্ত কাগজপত্রাদিসহ জমাদান করতে হবে। উপজেলা নির্বাচন অফিসার প্রাপ্ত আবেদনপত্র সমূহ নিষ্পত্তির লক্ষ্যে প্রতি মাসের শেষ সপ্তাহের যে কোন দিন আবেদনকারীগণের ছবি উত্তোলন, আঙ্গুলের ছাপ গ্রহণ এবং নির্ধারিত Software-এ তথ্য এন্ট্রি পূর্বক পরবর্তী মাসের ১ থেকে ৩ তারিখের মধ্যে উক্ত ডাটার Soft Copy নিজ অফিসের Forwading সহবাহক মারফত জেলা নির্বাচন অফিসে প্রেরণ করবেন। জেলা নির্বাচন অফিসার আবেদনকারীদের তথ্য ডাটাবেজে অন্তর্ভুক্তির জন্য সকল উপজেলা থেকে প্রাপ্ত ডাটার Soft Copy  নিজ অফিসের Forwading সহ জাতীয় পরিচয়পত্র নিবন্ধণ অনুবিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করবেন।

ভোটার স্থানান্তর কার্যক্রমঃ


পূর্বে ভোটার তালিকায় নাম অন্তুর্ভুক্ত করেছেন কিন্তু চাকুরী বা অন্য কোন কারনে উক্ত ঠিকানা পরিবর্তনের প্রয়োজন হলে আবেদনকারীকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ পূর্বক নির্ধারিত ফরমের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের সাথে পূর্বে সরবরাহকৃত জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও বর্তমান যে ঠিকানায় ভোটার স্থানান্তর করতে ইচ্ছুক সে ঠিকানার অনুকুলে নাগরিকত্ব সনদপত্র সংযুক্ত করতে হবে।

জাতীয় পরিচয়পত্র সংশোধনঃ


জাতীয় পরিচয়পত্রের কোন তথ্য সংশোধনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ পূর্বক সংশোধনের আবেদনপত্রের ফরম সংগ্রহ করতে হবে। সংগ্রহীত ফরম  পূরন পূর্বক সংশোধিত তথ্যের স্বপক্ষে প্রয়োজনীয় দলিলাদি ও মূল জাতীয় পরিচয়পত্রটি সংযুক্ত করে উপজেলা নির্বাচন অফিসারের নিকট দাখিল করতে হবে।

  • নাম, পিতা/মাতার নাম, জন্ম তারিখ সংশোধনের ক্ষেত্রেঃ

১।  শিক্ষিত ভোটারের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি সত্যায়িত।

  • অশিক্ষিত ভোটারের ক্ষেত্রেঃ 

১।   জন্ম নিবন্ধন সনদপত্রের ফটোকপি সত্যায়িত।

২।   শিক্ষিত ছোট/বড় ভাইয়ের জাতীয় পরিচয়পত্র এবং শিক্ষাগত যোগ্যতার      

     সনদপত্রের ফটোকটি সংযুক্ত করতে হবে।

  • স্বামীর নাম পরিবর্তনের ক্ষেত্রেঃ

১।   পূর্বের বিবাহের তালাক নামার ফটোকপি সত্যায়িত এবং বর্তমান বিবাহের রেজিষ্ট্রি   

      সংক্রান্ত কাগপত্রের সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে।

  •  স্বামীর নামের পরিবর্তে পিতার নাম অন্তর্ভুক্ত করণের ক্ষেত্রেঃ

১।   বিবাহের তালাক নামার ফটোকপি, শিক্ষাগত যোগত্যার ফটোকটি সংশ্লিষ্ট এলাকার

      মেয়র/চেয়ারম্যান কর্তৃক বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত প্রত্যয়নপত্র এবং পিতার জাতীয়

      পরিচয়পত্র সত্যায়িত সংযুক্ত করতে হবে।

হারানো জাতীয় পরিচয়পত্র সংক্রান্তঃ


জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে থানায় সাধারণ ডায়েরী (জিডি) করতে হবে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ পূর্বক হারানো জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত আবেদনপত্র ফরম সংগ্রহ ও পূরণ পূর্বক উক্ত জিডির মূল কপি সংযুক্ত করে উপজেলা নির্বাচন অফিসে আবেদনপত্র দাখিল করতে হবে।